Skip to main content

কিভাবে পড়া মনে রাখব | Kivabe pora mone rakhbo | Kivabe pora mukhosto korbo - Bong Source

জানুন kivabe pora mone rakhbo,kivabe pora mukhosto korbo,kivabe poray mon bosbe,pora kivabe mone rakhbo,pora mone rakhar tips,pora mone rakhar upay,pora mone rakhbo kivabe,pora mukhosto korbo kivabe,poray mon bosbe kivabe,pora mone kivabe rakhbo,pora mukhosto rakhar tips,pora mukhosto rakhar upay.


এখানে আমরা kivabe pora mone rakhbo,kivabe pora mukhosto korbo,kivabe poray mon bosbe,pora kivabe mone rakhbo,pora mone rakhar tips,pora mone rakhar upay,pora mone rakhbo kivabe,pora mukhosto korbo kivabe,poray mon bosbe kivabe,pora mone kivabe rakhbo,pora mukhosto rakhar tips,pora mukhosto rakhar upay এমন 23 টি টিপস বলছি যা আপনার মনে রাখার ক্ষমতা বাড়াবে:

kivabe pora mone rakhbo,kivabe pora mukhosto korbo,kivabe poray mon bosbe,pora kivabe mone rakhbo,pora mone rakhar tips,pora mone rakhar upay,pora mone rakhbo kivabe,pora mukhosto korbo kivabe,poray mon bosbe kivabe,pora mone kivabe rakhbo,pora mukhosto rakhar tips,pora mukhosto rakhar upay
Kivabe pora mone rakhbo

1) বিষয় বুঝুন :

প্রথমত, আপনি যে বিষয়ে অধ্যয়ন করছেন সে বিষয়ে ভাল জ্ঞান অর্জন করুন, যার ফলে আপনি সেই বিষয় পড়ার প্রতি কিছুটা আগ্রহ পাবেন এবং আপনি সেই বিষয়টি সঠিকভাবে বুঝতে পারবেন এবং আপনি যা পড়েছেন (kivabe pora mone rakhbo,kivabe pora mukhosto korbo,kivabe poray mon bosbe,pora kivabe mone rakhbo,pora mone rakhar tips,pora mone rakhar upay,pora mone rakhbo kivabe,pora mukhosto korbo kivabe,poray mon bosbe kivabe,pora mone kivabe rakhbo,pora mukhosto rakhar tips,pora mukhosto rakhar upay) তা মনে রাখতে পারবেন।


2) মেজাজ সেট করুন :

যখনই পড়াশুনা করতে বসবেন তখনই পড়াশুনায় মন থাকা উচিত, তা না হলে ভালোভাবে পড়াশুনা করতে পারবেন না এবং পরে কিছু মনে থাকবে না, তাই পড়াশুনার সময় মেজাজ ভালো রাখুন, মন শান্ত রাখুন, যে বিষয়গুলো আপনাকে বিরক্ত করে ডন তাদের সম্পর্কে চিন্তা করবেন না বা নেতিবাচক কিছু ভাববেন না ।

মেজাজ ভালো না থাকলে কিছুক্ষণ হাঁটতে যেতে পারেন, ভালো গান শুনতে পারেন, ব্যায়াম করতে পারেন বা মেডিটেশন করতে পারেন , এতে আপনার মেজাজ সতেজ হবে এবং তারপরে আপনি ভালোভাবে পড়াশোনা করতে পারবেন।


3) বিজ্ঞতার সাথে পড়ুন :

পড়ালেখায় এটাই একমাত্র বিষয়, যা পড়ুন না কেন, ভেবেচিন্তে পড়ুন। ধরুন, আপনি যদি কোনো অধ্যায় পড়ছেন বা কোনো প্রশ্নের উত্তর পড়ছেন, তাহলে কী তথ্য দেওয়া হয়েছে তা বোঝার পর সেটি পড়ুন এবং তারপর আপনার মনে সেই কথাটি পুনরাবৃত্তি করুন, এতে আপনি বিষয়গুলি বুঝতে পারবেন এবং আপনি যা পড়েছেন তা মনে রাখবেন। থাকা


4) পড়ুন এবং তারপর লিখুন :

আপনি যা পড়েছেন তা মনে রাখার একটি ভাল কৌশল হল যে আপনি যখনই কিছু পড়বেন, মনে রাখার চেষ্টা করুন এবং লিখুন, এটি প্রয়োজনীয় নয় যে আপনি যে বইটি পড়ছেন সেভাবেই লিখবেন, তবে আপনি নিজের মতো করে লিখতে পারেন। আপনি যে বিষয়ে লিখছেন তা সঠিক হওয়া উচিত এমনকি পরীক্ষায়ও যারা যেকোন প্রশ্নের উত্তর নিজের মত করে তাদের ভালো নম্বর দেয় পরীক্ষক, কারণ তারা বই থেকে রট উত্তর পছন্দ করেন না।


5) নিজের একটি পরীক্ষা নিন :

অনেক শিক্ষার্থী ভালো পড়াশোনা করে, কিন্তু পরীক্ষার আগে তারা দেখে না যে তারা কী ভালো করে জানে এবং কী নিয়ে তাদের কঠোর পরিশ্রম করতে হয়, তারপর তাদের নিজের পরীক্ষা দিয়ে, এই সমস্ত কিছু জানা যায়।

তাই পরীক্ষার কয়েকদিন আগে আপনি বিগত বছরের কিছু প্রশ্নপত্র সমাধান করতে পারেন, এতে আপনি বুঝতে পারবেন কতটা মনে আছে আর কতটা পড়েননি, এবং আপনার ভুলগুলোও জানা যাবে এবং পরে সেগুলো নিয়ে একটু কাজ করতে পারবেন। আপনি যা পড়েছেন তা মনে রাখতে সক্ষম হবেন।


6) মেডিটেশন এবং প্রাণায়াম করুন (ধ্যান এবং প্রাণায়াম করুন) :

মেডিটেশন আপনার মস্তিষ্কে রক্ত সঞ্চালন বাড়ায় এবং একই প্রাণায়াম আপনার মস্তিষ্ককে অনুপ্রাণিত করে, যা আপনার স্মৃতিশক্তি বাড়ায় এবং আপনি যা পড়েছেন তা মনে রাখতে সাহায্য করে, তাই প্রতিদিন অন্তত 15 মিনিট ধ্যান এবং 15 মিনিট প্রাণায়াম করুন।

kivabe pora mone rakhbo,kivabe pora mukhosto korbo,kivabe poray mon bosbe,pora kivabe mone rakhbo,pora mone rakhar tips,pora mone rakhar upay,pora mone rakhbo kivabe,pora mukhosto korbo kivabe,poray mon bosbe kivabe,pora mone kivabe rakhbo,pora mukhosto rakhar tips,pora mukhosto rakhar upay


7) এই কাজগুলি করবেন না :

পড়ালেখার নামে অনেক ছাত্র-ছাত্রী বই থেকে সব কিছু রটানোর কাজ করে কিন্তু এর থেকে কিছুই বোঝে না এবং তার উপরে পড়ালেখার চাপ আরও বেড়ে যায়, তাই এই কাজটি করা একদমই উচিত নয়। এবং যা আপনি যদি অধ্যয়ন করতে চান তবে আপনাকে এটি ভেবেচিন্তে পড়তে হবে।

অনেক শিক্ষার্থী এমনও ভুল করে যে তারা একবারে বড় উত্তর মনে রাখার চেষ্টা করে, কিন্তু আপনাকে এটি করতে হবে না, তবে প্রথমে বড় উত্তরগুলি পড়ুন এবং তারপরে সেই উত্তরটিকে দুই বা তিনটি ভাগে ভাগ করুন।একটি অংশ ভালভাবে মুখস্থ করুন, আপনি করবেন। বড় উত্তর ভালোভাবে মনে রাখতে সক্ষম হবেন।

তাই বন্ধুরা, আপনার এই নিবন্ধটি কেমন লেগেছে, মন্তব্য বিভাগে বলুন; এর সাথে, আপনার যদি কিছু পরামর্শ থাকে, তবে সেগুলি বলুন এবং কোন বিষয়ে আপনি একটি নিবন্ধ চান তাও বলুন।


8) ছোট কৌশল সহ অধ্যয়ন

অনেক সময় বড় পয়েন্ট মনে রাখার জন্য ছোট এবং মজার কৌশল চেষ্টা করুন। এর সাথে, আপনি চিরকাল সেই জিনিসটি মনে রাখবেন।


9) ভাবুন

প্রতিদিন ঘুমানোর আগে দিনের বেলা আপনি কী অধ্যয়ন করেছেন তা নিয়ে ভাবুন। এবং আগামীকাল আপনাকে কী অধ্যয়ন করতে হবে তার পরিকল্পনা করুন যাতে আপনার মন নিজেকে পরের দিনের জন্য প্রস্তুত করে।


10) যোগব্যায়াম এবং ব্যায়াম করুন

মনকে শান্ত এবং স্থিতিশীল করতে, সকালে ঘুম থেকে উঠে যোগব্যায়াম করা সবচেয়ে উপযুক্ত বলে মনে করা হয়। এতে মনে প্রশান্তি আসে এবং যেকোনো কাজ করতে সম্পূর্ণ মন লাগে।আর শরীরও সুস্থ থাকে। তাই বলা হয়ে থাকে সুস্থ শরীরেই থাকে সুস্থ মন।


11) পুষ্টি খাদ্য

খাবারে জাঙ্ক ফুড এবং বেশি তৈলাক্ত মশলা অন্তর্ভুক্ত করা শুধু পেট নষ্ট করে না, মস্তিষ্কের ওপরও এর বিপরীত প্রভাব পড়ে। তাই সবসময় তাজা, এবং পুষ্টিকর খাবার খান। সবুজ শাকসবজি, কাজু, বাদাম, দুধ এগুলো মস্তিষ্ককে তীক্ষ্ণ করতে অনেক সাহায্য করে।


12) যখনই আপনি পড়তে বসবেন, হাতে একটি পেন্সিল রাখুন:

যখনই পড়তে বসবেন, হাতে পেন্সিল নিয়ে বসবেন। এটির সুবিধা হবে যে আপনি যখন একটি নির্দিষ্ট শব্দ বা সংজ্ঞা দেখতে পাবেন, তখন আপনি এটিকে আন্ডারলাইন করতে সক্ষম হবেন। এটি এমন একটি উপায় যা আপনি কেবল দ্রুত মনে রাখবেন না, তবে দীর্ঘ সময়ের জন্যও মনে রাখবেন।


13) নিজে নোট তৈরি করুন

অনেক সময় যখন সময় কম থাকে, ছাত্ররা তাদের সহপাঠীদের নোট ফটোকপি করে। এটা ভুল পথ। অন্যের নোট পড়াও বেশি সময় নেয় এবং কম অর্থবোধ করে। এজন্য আপনার নিজের নোট তৈরি করা উচিত। নোট তৈরির প্রক্রিয়া আপনার জন্য মনে রাখা সহজ করে তুলবে।


14) গ্রুপ স্টাডি একটি ভাল উপায়

যদি আপনি বা আপনার সহকর্মীরা একসাথে বসে অধ্যয়ন করতে আপত্তি না করেন তবে গ্রুপ আলোচনা একটি ভাল উপায়। গ্রুপ ডিসকাশনে আলোচনার পর যখন আমরা পড়ি তখন এই সময়ে আলোচিত বিষয়গুলো বেশি মনে পড়ে।


15) অধ্যয়নের সময় বিরতি নিতে থাকুন

একটানা অধ্যয়ন মস্তিষ্ককে ক্লান্ত করে তোলে। একটানা পড়ে অনেক কিছুই মনে থাকে না। তাই পড়াশোনার মাঝে মাঝে বিরতি নিতে থাকুন। এতে একাগ্রতা থাকবে এবং মনে রাখার ক্ষমতাও বাড়বে।


16) পুনর্বিবেচনা করুন

আপনি যা অধ্যয়ন করছেন, তা সংশোধন করতে ভুলবেন না। রিভিশন করলেই বোঝা যায় আপনি যা পড়ছেন তা মনে পড়ছে কি না। আপনি যা পড়ুন না কেন, পরের সপ্তাহে তা সংশোধন করুন।


17) মন শান্ত রাখুন

অনেক সময় শিক্ষার্থীরা অনেক সিলেবাস দেখে ভয় পেয়ে যায় এবং বুঝতে পারে না কোথা থেকে শুরু করবে, এর ফলে তারা ঘাবড়ে যায়।


18) একটি টাইম টেবিল তৈরি করুন

বাচ্চা ছোট হলে বাবা-মা তার জন্য একটা টাইম টেবিল তৈরি করে দিতে পারেন। যেটিতে লেখা আছে শিশুকে প্রতিদিন কি কি পড়াশুনা করতে হবে এবং কতদিন।এটির একটি অনুলিপি শিশুর অধ্যয়নের জায়গায় রাখুন যাতে শিশুটিকে এটির সন্ধান করতে না হয়।


19) মোবাইল, টিভি ইত্যাদি বন্ধ করে দিন বা সাইলেন্ট করে দিন।

ছোট বাচ্চাদের বাবা-মায়েরা প্রায়ই নিজেরাই টিভি দেখেন এবং তাদের বাচ্চাদের পড়াশোনা করতে বলেন। আপনিও যদি এটি করেন তবে আজ থেকেই এই অভ্যাসটি ত্যাগ করুন কারণ এটি শিশুদের উপর খুব খারাপ প্রভাব ফেলে।


আর যদি শিশুর মোবাইল থাকে তাহলে পড়াশুনার সময় সেটিকে বন্ধ রাখুন যাতে কোনো অসুবিধার সম্মুখীন না হন।আপনি যদি অনলাইনে পড়াশোনা করেন তাহলে বিজ্ঞপ্তিটি বন্ধ রাখুন যাতে বিভ্রান্ত না হন। আর তোমার পূর্ণ মনোযোগ শুধু পড়ালেখাতেই থাকতে হবে।


20) একটি শান্ত জায়গা চয়ন করুন

নিরিবিলি পরিবেশ পড়ালেখার জন্য সবচেয়ে প্রয়োজনীয় বলে মনে করা হয়, তাই সবসময় এমন জায়গা বেছে নিন যেখানে কোন শব্দ নেই।


21)  আপনি মাঝারি গান শুনেও পড়াশোনা করতে পারেন

অনেক শিক্ষার্থীর মাধ্যমিক সঙ্গীত নিয়ে পড়াশোনা করার অভ্যাস রয়েছে। এ কারণে মনোযোগ অন্য কোথাও যেতে পারে না। তবে শুধুমাত্র হেডফোন লাগিয়ে গান শুনুন যাতে আপনার শখের কারণে অন্য কেউ বিরক্ত না হয়।


22) প্রথমে কঠিন বিষয়ের জন্য প্রস্তুতি নিন

যে বিষয়টা আপনার কাছে কঠিন মনে হয়, সেটার জন্য আগে প্রস্তুতি নিন কারণ এতে সময় বেশি লাগতে পারে।


23) নোট তৈরি করে অধ্যয়ন করুন

আপনি যদি মনে করেন যে আপনি দ্রুত মনে পড়ছে না, তবে আপনার লেখার অভ্যাস তৈরি করা উচিত, যে বিষয় বা জিনিস আপনি মনে পড়ছে না, তা লিখে অভ্যাস করুন। লিখে মুখস্থ করলে মনে রাখার ক্ষমতা দ্বিগুণ হয়।


যদি আপনার কোন ব্যক্তিগত প্রশ্ন থাকে, আপনি আমাকে  Comment করতে পারেন ।


Tags:kivabe pora mone rakhbo,kivabe pora mukhosto korbo,kivabe poray mon bosbe,pora kivabe mone rakhbo,pora mone rakhar tips,pora mone rakhar upay,pora mone rakhbo kivabe,pora mukhosto korbo kivabe,poray mon bosbe kivabe,pora mone kivabe rakhbo,pora mukhosto rakhar tips,pora mukhosto rakhar upay

Comments