Skip to main content

ভালো মিউচুয়াল ফান্ড চেনার উপায় : কোন মিউচুয়াল ফান্ড ভালো

ভালো মিউচুয়াল ফান্ড চেনার উপায় কি ও কোন মিউচুয়াল ফান্ড ভালো এ সম্পর্কে বিস্তারিত জানতে হলে, নিচের এই নিবন্ধ টি মনোযোগ দিয়ে পড়ুন। ভালো মিউচুয়াল ফান্ড চেনার উপায়টি কি তা এই প্রশ্নের উত্তর জানতে অবশ্যই এই আর্টিকেলটি খুবই মনোযোগ সহকারে পড়ুন। 

আমরা সকলেই ভালো মিউচুয়াল ফান্ড চিনতে ভুল করি যার ফলে আমদের উপার্জিত অর্থ বিনা পরিশ্রমেই নষ্ট হয়। কোন মিউচুয়াল ফান্ড ভালো এর সধিক উত্তর জানার জন্য তার সম্পূর্ণ গাইডেন্স এখানে আপনি পেয়ে যাবেন। 

আমরা সবাই চাই যে আমাদের অর্থ মিউচুয়াল ফান্ড এ বিনিয়োগ করার সময় বাড়ুক। আমরা প্রায়শই মনে করি সেরা মিউচুয়াল ফান্ডগুলিই সবচেয়ে বেশি অর্থ উপার্জন করে। কিন্তু একটি মিউচুয়াল ফান্ড বেছে নেওয়া গুরুত্বপূর্ণ, যেটি আপনার লক্ষ্যের সাথে খাপ খায়, শুধুমাত্র সর্বোচ্চ আয়ের সাথে নয়। আসুন আপনার জন্য  কোন মিউচুয়াল ফান্ড ভালো  অর্থাৎ সঠিক মিউচুয়াল ফান্ড বাছাই করার বিষয়ে কথা বলি।

ভালো মিউচুয়াল ফান্ড চেনার উপায়

শুধুমাত্র একটি মিউচুয়াল ফান্ড এই মুহূর্তে ভাল কাজ করছে না, তার মানে এই নয় যে এটি ভবিষ্যতে ভাল করবে না। কিছু লোক সেরা মিউচুয়াল ফান্ড বাছাই করার চেষ্টা করে অর্থ হারায়। সর্বোত্তম তহবিলের পিছনে তাড়া করার পরিবর্তে, আপনার নিজের আর্থিক লক্ষ্য এবং আপনি কীভাবে আপনার অর্থ বিনিয়োগ করতে চান তার উপর ফোকাস করা গুরুত্বপূর্ণ।

যখন লোকেরা মিউচুয়াল ফান্ডে তাদের অর্থ বিনিয়োগ করতে চায়, তারা প্রায়শই সেই তহবিল (Portfolio) টি বেছে নেয় যা গত কয়েক বছরে সবচেয়ে বেশি অর্থ উপার্জন করেছে। কিন্তু এটি একটি তহবিল (Portfolio) বাছাই করার সেরা উপায় নাও হতে পারে।

ভালো মিউচুয়াল ফান্ড চেনার উপায় : কোন মিউচুয়াল ফান্ড ভালো

ঠিক যেমন সমস্ত জুতা প্রত্যেকের পায়ে মানায় না, সমস্ত তহবিল (Portfolio) প্রতিটি বিনিয়োগকারীর জন্য সঠিক নয়। আপনি যখন একটি মিউচুয়াল ফান্ড চয়ন করেন, তখন আপনার বিনিয়োগের মাধ্যমে আপনি কী অর্জন করতে চান সে সম্পর্কে আপনাকে ভাবতে হবে।

কোন মিউচুয়াল ফান্ড ভালো 

বিনিয়োগের সঠিক উপায়- মিউচুয়াল ফান্ড খুঁজুন যা আপনাকে আপনার বিনিয়োগের লক্ষ্য পূরণ করতে সাহায্য করবে

এখন, বিনিয়োগের বিষয়ে যাওয়ার উপায় হল একটি তহবিল খুঁজে বের করা যা আপনার বিনিয়োগের লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ। এবং আপনি 2টি প্রশ্নের উত্তর দিয়ে এটি খুঁজে পেতে পারেন:


১. আপনি কতদিনের জন্য বিনিয়োগ করতে চান?

২. আপনি কতটা ঝুঁকি নিতে ইচ্ছুক?

একবার আপনি এই প্রশ্নগুলির উত্তর দিলে, আপনি বুঝতে পারবেন কোন মিউচুয়াল ফান্ড বিভাগটি আপনার বিনিয়োগের উদ্দেশ্য অনুযায়ী উপযুক্ত।


উদাহরণস্বরূপ, যদি আপনার বিনিয়োগের দিগন্ত মাত্র এক থেকে তিন বছরের হয়, তাহলে আপনার ঋণ তহবিলে বিনিয়োগ করা উচিত। এত অল্প সময়ের জন্য, আপনার কখনই ছোট বা মিড-ক্যাপ ফান্ডে বিনিয়োগ করা উচিত নয়। আপনার বিনিয়োগের দিগন্ত সাত বছরের বেশি হলেই আপনি ছোট বা মিড-ক্যাপ ফান্ডে বিনিয়োগের কথা বিবেচনা করতে পারেন। এদিকে, যদি আপনার বিনিয়োগের দিগন্ত প্রায় তিন থেকে পাঁচ বছরের হয়, তাহলে আপনার হাইব্রিড তহবিলে বিনিয়োগ করা উচিত।

ভালো মিউচুয়াল ফান্ড চেনার উপায়

একটি মিউচুয়াল ফান্ড নির্বাচন করার সময় এখানে 3টি জিনিস পরীক্ষা করতে হবে

# নম্বর 1:  সুরক্ষা:

এর জন্য, আপনাকে প্রথমে যে জিনিসটি পরীক্ষা করতে হবে তা হল তহবিলের ক্ষতিকর সুরক্ষা। উদাহরণস্বরূপ, ধরা যাক যে একটি নির্দিষ্ট তহবিলের জন্য রিটার্ন প্রথম বছরে 25 শতাংশ। কিন্তু, দ্বিতীয় বছরে এর আয়-৩০ শতাংশ। সুতরাং, এই তহবিল বিনিয়োগের জন্য উপযুক্ত নয় কারণ এতে ক্ষতির সুরক্ষা নেই।


# নম্বর 2: ধারাবাহিকতা :

দ্বিতীয়ত, তহবিলের রিটার্ন সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করুন। উদাহরণস্বরূপ, প্রথম বছরে একটি নির্দিষ্ট তহবিলের জন্য রিটার্ন 9 শতাংশ। দ্বিতীয় বছরে তা ৯ দশমিক ৫ শতাংশ। আর তৃতীয় বছরে আয় হয় ১০ শতাংশ। এদিকে, অন্য ফান্ডের জন্য, প্রথম বছরের রিটার্ন 12 শতাংশ, দ্বিতীয় বছরের রিটার্ন ছিল 1 শতাংশ। এবং তৃতীয় বছরে, এটি 5.5 শতাংশ রিটার্ন প্রদান করেছে।


দুটি তহবিলের মধ্যে, প্রথম তহবিলটি দ্বিতীয়টির চেয়ে ভাল, কারণ এর রিটার্নের ধারাবাহিকতা ভাল।


#3 নম্বর: ফান্ড ম্যানেজার:

তৃতীয়ত, নির্দিষ্ট তহবিলের জন্য কোন ফান্ড ম্যানেজার দায়ী তা পরীক্ষা করুন। একজন ভালো ফান্ড ম্যানেজার সবচেয়ে খারাপ পারফরমিং মিউচুয়াল ফান্ডকে সেরা পারফর্মিং ফান্ডে পরিণত করার ক্ষমতা রাখে। আপনার মিউচুয়াল ফান্ড কীভাবে কাজ করছে তাতে ফান্ড ম্যানেজার একটি মুখ্য ভূমিকা পালন করে, কারণ তিনি কোন স্টক বা সিকিউরিটিজ বিনিয়োগ করবেন এবং একটি নির্দিষ্ট মিউচুয়াল ফান্ডের জন্য কীভাবে অর্থ বিতরণ করবেন সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার প্রধান ব্যক্তি। ফান্ড ম্যানেজার ভালো হলে সেই নির্দিষ্ট ফান্ড ভালো করবে। যাইহোক, যদি তহবিল ব্যবস্থাপক ততটা দক্ষ না হয়, তাহলে তহবিলটি ভবিষ্যতে সেই ভালো কাজ করতে পারে না।


আপনি যদি মিউচুয়াল ফান্ড নির্বাচন করার সময় এই সতর্কতা অবলম্বন করেন, তাহলে আপনার জন্য উপযুক্ত ফান্ডগুলি নির্বাচন করা সহজ হবে এবং আপনি সেগুলিকে আপনার জন্য সেরা মিউচুয়াল ফান্ড বলবেন।

শেষের কথা 

সবচেয়ে ভালো মিউচুয়াল ফান্ড খোঁজার চেষ্টা করার পরিবর্তে, আপনি আপনার অর্থের সাথে যা করতে চান তার সাথে মেলে এমন একটি ফান্ড বেছে নেওয়া ভালো। আমরা আগে যে গুরুত্বপূর্ণ তথ্যের বিষয়ে কথা বলেছি তার উপর ফোকাস করলে, সঠিক তহবিল বাছাই করা কঠিন নয়।

Comments